মেনু নির্বাচন করুন

ইউনিয়ন পরিষদের কার্যাবলী

মাসিক সভা কমিটি, ভিজিডি কমিটি, ভিজিএফ কমিটি, জিআর কমিটি, টিআর কমিটি, কাবিকা কমিটি, কাবিটা কমিটি, এলজিএসপি কমিটি, এডিবি কমিটি, গ্রাম আদালত কমিটি, বাষির্ক ইজারা কমিটি, কৃষি উন্নয়ন কমিটি, যোগাযোগ ও উন্নয়ন কমিটি, পরিবার-পরিকল্পনা কমসূচী কমিটি, গণশিক্ষা/নিরক্ষরতা দুরীকরণ কমিটি, বৃক্ষ রোপন কমিটি, আরএমপি কমিটি, ইউ,পি ভূমি খাজনা কমিটি, নারী ও শিশু পাচার প্রতিরোধ কমিটি,  ইভটিজিং প্রতিরোধ কমিটি, ইউনিয়ন শালিশী কমিটি, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, মাদক নিয়ন্ত্রণ ও সামাজিক আইন-শৃংখলা কমিটি ইত্যাদি।তাছড়া নীম্ন লিখিত কর্যাবলী গৃহীত হয়।

 

*আইন শৃঙ্খলা রক্ষাকরা।

*অপরাধ, বিশৃঙ্খলা এবং চোরাচালান প্রতিরোধের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা।

*কৃষি,বৃক্ষ রোপন,মৎস্য ও পশুপালন,স্বাস্থ্য,কুটির শিল্প সেচ ও যোগাযোগ ব্যবস্থাপনা তদারক করা।

*পরিবার পরিকল্পনা কার্য ক্রম প্রসার ঘটানো।

*স্থানীয় সম্পদের উন্নয়ন ঘটানো এবং তাহার ব্যবহার নিশ্চিত করা।

*জন সম্পদ তথা ব্রীজ, কালর্ভাট, বাঁধ ইত্যাদি সংরক্ষন করা।

*ইউনিয়ন পর্যায়ে অন্যান্য সংস্থার কার্যাবলী পর্যালোচনা করা এবং প্রয়োজনে উন্নয়ন কাজের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট এ বিষয়ে সুপারিশ করা।

*জনগনকে স্বাস্থ্য সম্মত স্যানিটারী ল্যাট্রিন প্রদান এবং এ বিষয়ে উৎসাহিত করা।

*জন্ম মৃত্যু অন্ধ ভিক্ষুক ও দুস্থদের নিবন্ধন করা।                                                                            *সকল প্রকার শুমারি পরিচালনা করা।

*ভিবিন্ন আইনী সমস্যা সমাধান,গ্রাম আদালত,শালিশ, উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন ,বিভিন্ন সেবা প্রদান,নাগরিক সনদ,উত্তরাধিকার সনদ,জন্ম ও মৃত্যুসনদ সহ নিরাপদ পানি সরবরাহ,শিক্ষা কার্যক্রম পরিচালনা এবং আইন শৃঙ্খলা রক্ষা করা ইত্যাদি।